news

news

Ad Code

বেসিক স্কুলের পক্ষ থেকে আপনাদের সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন শিক্ষা বিষয়ক নিত্য নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন সবসময়

 

HSC মানব কল্যাণ MCQ PDF Download


by basic school

১. আবুল ফজল কত খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন?

ক) ১৯০৩ খ্রিষ্টাব্দে

খ) ১৯০৭ খ্রিষ্টাব্দে

গ) ১৯১০ খ্রিষ্টাব্দে ঘ) ১৯১৮ খ্রিষ্টাব্দে

সঠিক উত্তরঃ ক) ১৯০৩ খ্রিষ্টাব্দে

ব্যাখ্যাঃ আবু ফজলের জন্ম ১৯০৩ খ্রিষ্টাব্দের পহেলা জুলাই চট্টগ্রামের সাতকানিয়ায়। তাঁর পিতার নাম ফজলুর রহমান। ১৯৮৩ খ্রিস্টাব্দের ৪ই মে চট্টগ্রামে তাঁর জীবনাবসান ঘটে ।

২. মুসলিম সাহিত্য সমাজের অন্যতম প্রতিষ্ঠাতা আবুল ফজল কোন যুগান্তকারী আন্দোলনের সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন?

ক) বুদ্ধির মুক্তি আন্দোলন 

খ) ভাষা আন্দোলন

গ) ঊনসত্তরের গণঅভ্যুত্থান

ঘ) একাত্তরের মুক্তিযুদ্ধ

সঠিক উত্তরঃ ক) বুদ্ধির মুক্তি আন্দোলন

ব্যাখ্যাঃ মুসলিম সাহিত্য সমাজের অন্যতম প্রতিষ্ঠাতা আবুল ফজল ছাত্রজীবনেই যুগান্তকারী বুদ্ধির মুক্তি আন্দোলনের সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন।

৩. আবুল ফজল রচিত ‘চৌচির’ কোন ধরনের রচনা?

ক) প্ৰবন্ধ

খ) উপন্যাস

গ) ছোটগল্প

ঘ) নাটক

সঠিক উত্তরঃ খ) উপন্যাস

ব্যাখ্যাঃ আবুল ফজলের উল্লেখযোগ্য উপন্যাস- চৌচির, রাঙা প্রভাত। গল্পগ্রন্থ- মাটির পৃথিবী, মৃতের আত্মহত্যা। প্রবন্ধ- সাহিত্য সংস্কৃতি সাধনা, সাহিত্য সংস্কৃতি ও জীবন, সমাজ সাহিত্য ও রাষ্ট্র, মানবতন্ত্র, একুশ মানে মাথা নত না করা। দিনলিপি- রেখাচিত্র, দুর্দিনের দিনলিপি সাহিত্যকৃতির জন্য তিনি বাংলা একাডেমি পুরস্কারসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন ।

৪. নিচের কোনটি আবুল ফজল রচিত উপন্যাস?

ক) মাটির পৃথিবী

খ) রাঙা প্রভাত

গ) মানবতন্ত্র

ঘ) দিনলিপি

সঠিক উত্তরঃ খ) রাঙা প্রভাত

ব্যাখ্যাঃ আবুল ফজলের উল্লেখযোগ্য উপন্যাস- চৌচির, রাঙা প্রভাত। গল্পগ্রন্থ- মাটির পৃথিবী, মৃতের আত্মহত্যা। প্রবন্ধ- সাহিত্য সংস্কৃতি সাধনা, সাহিত্য সংস্কৃতি ও জীবন, সমাজ সাহিত্য ও রাষ্ট্র, মানবতন্ত্র, একুশ মানে মাথা নত না করা। দিনলিপি- রেখাচিত্র, দুর্দিনের দিনলিপি সাহিত্যকৃতির জন্য তিনি বাংলা একাডেমি পুরস্কারসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন ।

৫. এক মুষ্টি ভিক্ষা দেওয়ার মাধ্যমে কোনটি ক্ষুণ্ণ হয়?

ক) মানব অস্তিত্ব

খ) শুভবোধ

গ) অধিকারবোধ

ঘ) মানব-মর্যাদা

সঠিক উত্তরঃ ঘ) মানব-মর্যাদা

ব্যাখ্যাঃ এক মুষ্টি ভিক্ষা দেওয়াকেও আমরা মানবকল্যাণ মনে করে থাকি। মনুষ্যত্ববোধ আর মানব মর্যাদাকে এতে যে ক্ষুণ্ন করা হয় তা সাধারণত উপলব্ধি করা হয় না

৬. ভিক্ষা গ্রহণকারীর দীনতা কোথায় প্রতিফলিত হয়?

ক) মুখমণ্ডলে

খ) অন্তর মাঝে

গ) সর্ব অবয়বে

ঘ) হৃদয়ের গভীরে

সঠিক উত্তরঃ (গ) সর্ব অবয়বে

ব্যাখ্যাঃ দান বা ভিক্ষা গ্রহণকারীর দীনতা তার সর্ব অবয়বে কীভাবে প্রতিফলিত হয় তার বীভৎস দৃশ্য সবার নজরে পড়ে।

৭. নিচের কোনটি বর্তমানে মানব-কল্যাণের প্রধান অন্তরায়?

ক) অবিচ্ছিন্ন মানবচেতনা

গ) সমষ্টি চেতনা

খ) একীভূত মানবচেতনা

ঘ) বিচ্ছিন্ন মানবচেতনা

সঠিক উত্তরঃ ঘ) বিচ্ছিন্ন মানবচেতনা

ব্যাখ্যাঃ বর্তমান মানব-কল্যাণ ধারণার প্রধানতম অন্তরায় রাষ্ট্র, জাতি, সম্প্রদায় ও গোষ্ঠীগত চেতনা যা মানুষকে একত্রিত না করে বরং বিভক্ত করে। বিভক্তিকরণের মনোভাব নিয়ে কারো কল্যাণ করা যায় না। করা যায় একমাত্র সমতা আর সহযোগসহযোগিতার পথে।

৮. “তাই সবরকম কল্যাণ কর্মেরও রয়েছে সামাজিক পরিণতি।” ‘মানব-কল্যাণ’ রচনায় মানুষ একথা ভুলে যায় কেন?

ক) ইহলোকের চিন্তায়

খ) অর্থবিত্তের অহংকারে

গ) পরলোকের চিন্তায়

ঘ) আত্মঅহংকারে

সঠিক উত্তরঃ (গ) পরলোকের চিন্তায়

ব্যাখ্যাঃ সব কর্মের সাথে যে ব্যক্তিগত সম্পর্ক থাকে তা নয়, এর সামাজিক পরিণতিও অবিচ্ছিন্ন। যেহেতু সব মানুষই সমাজের অঙ্গ, তাই সব রকম ব্যাখ্যা আবুল কল্যাণকর্মেরও রয়েছে সামাজিক পরিণতি। এ সত্যটাকে অনেক সময় ভুলে থাকা হয়, পরলোকের দিকে তাকিয়ে থাকার কারণে।

৯. মানুষের ভালো করো, মানুষের কল্যাণ করো, সুখ-শান্তি দান করো মানুষকে । কারা দিয়েছেন?

ক) ধর্ম প্রবর্তকেরা

গ) ধর্ম বিশ্বাসীরা এই নির্দেশ

খ) আদর্শ শিক্ষকরা

ঘ) মহাজ্ঞানীরা

সঠিক উত্তরঃ ক) ধর্ম প্রবর্তকেরা

মানব কল্যাণ mcq

ব্যাখ্যাঃ সব ধর্ম আর ধর্ম-প্রবর্তকেরা বারংবার নির্দেশ দিয়েছেন মানুষের ভালো করো, মানুষের কল্যাণ করো, সুখ-শান্তি দান করো মানুষকে। এমনকি তারা সর্বজীবে দয়ার কথাও বলেছেন।

১০. বিজ্ঞানের অভাবনীয় আবিষ্কারকে ধ্বংসের পরিবর্তে সৃজনশীল মানবিক কর্মে নিয়োগ করা যায় একমাত্র কার সাহায্যে?

ক) মুক্ত বুদ্ধি

খ) মুক্ত বিচার-বুদ্ধি

গ) সদিচ্ছা

ঘ) সুবুদ্ধি

সঠিক উত্তরঃ (খ) মুক্ত বিচার-বুদ্ধি

ব্যাখ্যাঃ বিজ্ঞানের অভাবনীয় আবিষ্কারকে ধ্বংসের পরিবর্তে সৃজনশীল মানবিক কর্মে নিয়োগ করা যায় একমাত্র মুক্ত বিচার-বুদ্ধির সাহায্যে । আমাদের বিশ্বাস মুক্তবুদ্ধির সহায়তায় সুপরিকল্পিত পথে কল্যাণময় পৃথিবী রচনা সম্ভব। একমাত্র মুক্ত বিচার-বুদ্ধির সাহায্যেই বিজ্ঞানের অভাবনীয় আবিষ্কারকে ধ্বংসের পরিবর্তে সৃজনশীল মানবিক কর্মে নিয়োগ করা যায়। আর তা করা হলেই মানবকল্যাণ হয়ে উঠবে মানব-মর্যাদার সহায়ক।

১১. প্রাবন্ধিক আবুল ফজল কত সালে ‘মানব-কল্যাণ’ প্রবন্ধটি রচনা করেন?

ক) ১৯৭২

খ) ১৯৭৩

গ) ১৯৭৪

ঘ) ১৯৭৫

সঠিক উত্তরঃ ক) ১৯৭২

ব্যাখ্যাঃ আবুল ফজলের ‘মানব-কল্যাণ’ প্রবন্ধটি ১৯৭২ খ্রিষ্টাব্দে রচিত। এটি প্রথম ‘মানবতন্ত্র’ গ্রন্থে সংকলিত হয়। এই রচনায় লেখক মানব-কল্যাণ ধারণাটির তাৎপর্য বিচারে সচেষ্ট হয়েছেন। সাধারণভাবে অনেকে দুস্থ মানুষকে করুণাবশত দান-খয়রাত করাকে মানবকল্যাণ মনে করেন যা লেখকের দৃষ্টিতে সংকীর্ণতার পরিচায়ক। তাঁর মতে, মানবকল্যাণ হলো মানুষের সার্বিক মঙ্গলের প্রয়াস ।

১২. ‘মানব-কল্যাণ’ প্রবন্ধটি লেখকের কোন গ্রন্থ হতে নেয়া হয়েছে?

ক) মানবতন্ত্র

খ) রাঙাপ্রভাত

গ) মাটির পৃথিবী

ঘ) চৌচির

সঠিক উত্তরঃ (খ) মানবতন্ত্র

ব্যাখ্যাঃ আবুল ফজলের ‘মানব-কল্যাণ’ প্রবন্ধটি ১৯৭২ খ্রিষ্টাব্দে রচিত। এটি প্রথম ‘মানবতন্ত্র’ গ্রন্থে সংকলিত হয়। এই রচনায় লেখক মানব-কল্যাণ ধারণাটির তাৎপর্য বিচারে সচেষ্ট হয়েছেন। সাধারণভাবে অনেকে দুস্থ মানুষকে করুণাবশত দান-খয়রাত করাকে মানবকল্যাণ মনে করেন যা লেখকের দৃষ্টিতে সংকীর্ণতার পরিচায়ক। তাঁর মতে, মানবকল্যাণ হলো মানুষের সার্বিক মঙ্গলের প্রয়াস 

১৩. ভিক্ষা দেওয়ার মাধ্যমে যে বিষয়টিকে ক্ষুণ্ণ করা হয়–

i) মনুষ্যত্ববোধ

ii) মানব-মর্যাদা

iii) মানব অস্তিত্ব

নিচের কোনটি সঠিক?

ক) i ও ii

খ) i ও iii

গ) ii ও iii

ঘ) i, ii ও iii

সঠিক উত্তরঃ ক) i ও ii

ব্যাখ্যাঃ এক মুষ্টি ভিক্ষা দেওয়াকেও আমরা মানবকল্যাণ মনে করে থাকি। মনুষ্যত্ববোধ আর মানব মর্যাদাকে এতে যে ক্ষুণ্ণ করা হয় তা সাধারণত উপলব্ধি করা হয় না ।

মানব কল্যাণ mcq

১৪. মানব কল্যাণ হচ্ছে

i) দান-খয়রাত করা

ii) স্বাবলম্বনের পথ দেখান

iii) মানুষের মর্যাদা বৃদ্ধি করা

নিচের কোনটি সঠিক?

ক) i

খ) ii

গ) iii

ঘ) i, ii ও iii

সঠিক উত্তরঃ গ) iii

ব্যাখ্যাঃ প্রাবন্ধিক দয়া বা করুণার বশবর্তী হয়ে দান-খয়রাত করাকে মানব- ‘কল্যাণ মনে করেন না। তাঁর মতে, মানব-কল্যাণ হলো- মানুষের মর্যাদাবোধ বৃদ্ধি এবং মানবিক চেতনার বিকাশ সাধন করা। আর এর মধ্যেই নিহিত আছে মানব-কল্যাণের উৎস।

১৫. নিচের কোন বিষয়ের সাথে মানব-কল্যাণের গভীর সম্পর্ক রয়েছে?

i) মর্যাদাবোধ

ii) প্রচুর ধন-সম্পদ

iii) মানবিক চেতনার বিকাশ

নিচের কোনটি সঠিক?

ক) i ও ii

খ) i ও iii

গ) ii ও iii

ঘ) i, ii ও iii

সঠিক উত্তরঃ খ) i ও iii

ব্যাখ্যাঃ প্রাবন্ধিক দয়া বা করুণার বশবর্তী হয়ে দান-খয়রাত করাকে মানব- ‘কল্যাণ মনে করেন না। তাঁর মতে, মানব-কল্যাণ হলো- মানুষের মর্যাদাবোধ বৃদ্ধি এবং মানবিক চেতনার বিকাশ সাধন করা। আর এর মধ্যেই নিহিত আছে মানব-কল্যাণের উৎস।

১৬. মানবকল্যাণ’ প্রবন্ধ অনুসারে সত্যিকারের মানবকল্যাণ হল–

i) মহৎ চিন্তা-ভাবনারই ফসল

ii) ভিক্ষুককে ভিক্ষা প্ৰদান

iii) গভীর মূল্যাবোধের উৎসারণ

নিচের কোনটি সঠিক?

ক) i ও ii

খ) i ও iii

গ) ii ও iii

ঘ) i, ii ও iii

সঠিক উত্তরঃ খ) i ও iii

ব্যাখ্যাঃ ‘মানবকল্যাণ’ প্রবন্ধ অনুসারে সত্যিকারের মানবকল্যাণ হলো- মহৎ চিন্তা-ভাবনারই ফসল এবং এ এক গভীর মূল্যাবোধের উৎসারণ। বাংলাদেশের মহৎ প্রতিভারা সবাই মানবিক চিন্তা আর আদর্শের উত্তরাধিকার রেখে গেছেন। দুঃখের বিষয়, সে উত্তরাধিকারকে আমরা জীবনে প্রয়োগ করতে পারিনি। উল্লেখ্য, ভিক্ষুককে ভিক্ষা প্রদান আর যাইহোক সত্যিকার মানব-কল্যাণ হতে পারে না।

নিচের উদ্দীপকটি পড়ে ১৭ ও ১৮ নম্বর প্রশ্নের উত্তর দাও: hsc bangla মানব কল্যাণ mcq

পিতার চিকিৎসার জন্য কালাম মতি মিয়ার নিকট সাহায্য চায়। ধনবান মতি মিয়া প্রথমে সাহায্য দিতে না চাইলেও পরে দয়াপরবশ হয়ে তাকে কিছু টাকা দিয়ে বিদায় করেন।

১৭. ‘মানব-কল্যাণ’ প্রবন্ধে বর্ণিত কোন বিষয়টি উদ্দীপকের কালামের সর্ব অবয়বে ফুটে উঠেছে?

ক) দীনতা

খ) মহত্ত্ব

গ) নীচতা

ঘ) চতুরতা

সঠিক উত্তরঃ ক) দীনতা

ব্যাখ্যাঃ ইসলামের নবি বলেছেন, ‘ওপরের হাত সবসময় নিচের হাত থেকে শ্রেষ্ঠ।’ নিচের হাত মানে যে মানুষ হাত পেতে গ্রহণ করে, ওপরের হাত মানে দাতা— যে হাত তুলে ওপর থেকে বর্ষণ করে। দান বা ভিক্ষা গ্রহণকারীর দীনতা তার সর্ব অবয়বে কীভাবে প্রতিফলিত হয় তার বীভৎস দৃশ্য সবার নজরে পড়ে। কালামের সর্ব অবয়বে এই দীনতার দৃশ্যই ফুটে উঠেছে।

১৮. ‘মানব-কল্যাণ’ প্রবন্ধের আলোকে উদ্দীপকের মতি মিয়াকে বলা যায়–

ক) উপরের হাত

খ) অনুগ্রহীতা

গ) নিচের হাত

ঘ) চূড়ার হাত

সঠিক উত্তরঃ ক) উপরের হাত

নিচের উদ্দীপকটি পড়ে ১৯ ও ২০ নম্বর প্রশ্নের উত্তর দাও: মানব কল্যাণ mcq উওর সহ

বাবা-মা আত্মমর্যাদাসচেতন হলেই কেবল তারা সন্তানকে সেই বিষয়ে শিক্ষা দিতে পারেন। পরিবার থেকে ভালো শিক্ষা না পেলে সন্তান মানুষের মতো মানুষ হিসেবে গড়ে উঠতে পারে না। পরিবারই তাকে মানবিক বৃত্তির বিকাশের পথে চালিত করে।

১৯. ‘মানব-কল্যাণ’ প্রবন্ধের কোন বিষয়টি উদ্দীপকে লক্ষণীয়?

ক) মানবিক বৃত্তির বিকাশে পরিবারের ভূমিকা

খ) বিবেকবান হওয়ার ব্যাপারে পরিবারের ভূমিকা ভূমিকা

গ) সহানুভূতিশীল হওয়ার পেছনে পরিবারের ভূমিকা

ঘ) সমাজ গঠনে পরিবারের ভূমিকা

সঠিক উত্তরঃ ক) মানবিক বৃত্তির বিকাশে পরিবারের ভূমিকা

ব্যাখ্যাঃ মানবিক বৃত্তি বিকাশের সোপান রচনার দায়িত্ব সমাজ ও রাষ্ট্রের। সমাজের ক্ষুদ্রতম অঙ্গ বা ইউনিট পরিবারকেও পালন করতে হয় এ দায়িত্ব। কারণ মানুষের ভবিষ্যৎ জীবনের সূচনা পরিবার থেকেই ।

২০. উদ্দীপক ও ‘মানব-কল্যাণ’ প্রবন্ধের আলোকে মানবকল্যাণের প্রাথমিক সোপানের ক্ষেত্র রচনার দায়িত্ব—

i) রাষ্টের

ii) সমাজের

iii) পরিবারের

নিচের কোনটি সঠিক?

ক) i ও ii

খ) i ও iii

গ) ii ও iii

ঘ) i, ii ও iii

সঠিক উত্তরঃ ঘ) i, ii ও iii

Post a Comment

0 Comments